লুঙ্গি পরে ট্রাক চালালে গুনতে হবে ২০০০ টাকা!

লুঙ্গি পরে ট্রাক চালালে গুনতে হবে ২০০০ টাকা!

লুঙ্গি পুরুষের জন্য সবচেয়ে আরামদায়ক পোষাক হলেও সেই লুঙ্গিই এখন বয়ে আনছে জরিমানা। লুঙ্গি পড়ে ট্রাক চালালেই ২০০০ টাকা জরিমানা দিতে হবে। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ছাড়াও দেশটির আরও অনেক রাজ্যে লুঙ্গির বেশ চল রয়েছে।
ভারতের টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে বলা হয়, ভারতের কেন্দ্রীয় সরকার গত জুলাই মাসে মোটরযান সংশোধনী বিল পাস করেছে। পশ্চিমবঙ্গে না হলেও ১ সেপ্টেম্বর থেকে অনেক রাজ্যেই তা কার্যকর করা হয়েছে। এ আইনে সড়কে আইন ভাঙার অপরাধে ২৩ হাজার থেকে প্রায় ৮০ হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান রেখেছে সরকার।

ভারতের উত্তর প্রদেশে সংশোধিত মোটরযান আইনে বলা হয়েছে, লুঙ্গি পরে কেউ ট্রাক চালালে তাকে ২,০০০ টাকা জরিমানা দিতে হবে। আর এ আইন অনুযায়ী, যদি কেউ একই সঙ্গে লুঙ্গি আর গেঞ্জি পরে ট্রাক চালাতে গিয়ে ধরা পড়ে তাকে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা হবে তার।

নতুন আইনে উত্তরপ্রদেশে এখন ট্রাক চালাতে হলে চালকদের শার্ট বা টি-শার্ট আর ফুল প্যান্ট বা ট্রাউজার পরতে হবে। শুধু তাই নয়, গাড়ি চালানোর সময় চালকদের অবশ্যই জুতা পরতে হবে।

লক্ষনৌ ট্রাফিক দপ্তরের এএসপি পূর্ণেন্দু সিং জানান, বর্তমানে মোটরযান আইন-২০১৯ এর ১৭৯ ধারা অনুযায়ী, ড্রেস কোড না মানলে তার জন্য ২ হাজার টাকা জরিমানার বিধান করা হয়েছে।