৪টি খাসির চামড়া ২০ টাকা!

৪টি খাসির চামড়া ২০ টাকা!

৪টি খাসির চামড়া বিক্রি করা হলো ২০ টাকায়। সোমবার (১২ আগস্ট) ঈদুল আজহার দিনে এমনই চিত্র দেখা যায়, ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকার ৩১নং ওয়ার্ডের চর ঈশ্বরদিয়া এলাকায়।

২০ টাকায় ৪টি খাসির চামড়া বিক্রেতা বলেন, প্রত্যেকবারই খুচরা চামড়া ব্যবসায়ী বাড়ি বাড়ি ঘুরে চামড়া ক্রয় করে। কিন্তু, এইবার সকাল থেকে কোন চামড়া ক্রেতার দেখা মেলেনি।

সন্ধ্যায় এক ক্ষুদ্র ব্যবসায়ী আসলে জোড় করে ৪ চামড়া তার হাতে তুলে দিলে ২০ টাকা দিয়ে বলেন, এর চাইতে বেশি টাকা তিনি দিতে পারবেন না। রীতিমত বাধ্য হয়েই তার কাছে চামড়া বিক্রি করতে হয়।

স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীরা জানান, ৪০ বছরের মধ্যে এবার সবচেয়ে কম দামে চামড়া কেনাবেচা হচ্ছে। অনেক এলাকায় চামড়ার ক্রেতাই পাওয়া যাচ্ছে না।

এদিকে কম দামে চামড়া বিক্রি হওয়ায় দরিদ্র প্রতিবেশী, এতিমখানা, মাদ্রাসা প্রাপ্য অর্থ থেকে বঞ্চিত হচ্ছে।

এত কম দর হওয়ার কারণ হিসেবে আড়তদার ও ব্যবসায়ীদের দায়ী করছেন বিক্রেতারা। এদিকে কম দরে বেচাকেনা হওয়ায় চামড়া পাচারের আশঙ্কা করছেন অনেকে ক্ষুদ্র ব্যবসায়ী।

সরেজমিন ঘুরে দেখা যায়, ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া পানির দামে বিক্রি হচ্ছে। এলাকা ভেদে ৭০ হাজার থেকে লাখ টাকার ওপরে কেনা গরুর চামড়া বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকায়। ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকার গরুর চামড়া বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়।১০ হাজার থেকে ২০ হাজার টাকার ছাগলের চামড়া বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। ১০ হাজার টাকার নিচের খাসির চামড়া বিক্রি হচ্ছে ৫ টাকা ৭ সাত টাকায়।