ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল জয়ার অভিনীত চলচ্চিত্র

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল জয়ার অভিনীত চলচ্চিত্র

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবার সেরা বাংলা সিনেমার পুরস্কার জিতে নিয়েছে কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জির ‘এক যে ছিল রাজা’। এই ছবিতে বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসানও অভিনয় করেছেন।

‘এক যে ছিল রাজা’ চলচ্চিত্রটি নির্মিত হয়েছে বাংলাদেশের প্রেক্ষাপটে, ভাওয়ালের রাজা রমেন্দ্রনারায়ণ রায়ের সন্ন্যাসীবেশে পুনরাবির্ভাবের গল্প নিয়ে। গেল বছরের দুর্গাপূজায় ছবিটি মুক্তি পেয়েছে ভারতে। এসভিএফ ফিল্মসের ব্যানারে তৈরি হওয়া এই ছবির মূল চরিত্র রাজকুমার রমেন্দ্রনারায়ণ রায়ের ভূমিকায় আছেন যীশু সেনগুপ্ত। ভাওয়াল রাজার বোনের চরিত্রে আছেন জয়া।

ভাওয়ালের জমিদারের বর্ণাঢ্য জীবনের সমাপ্তি হয় মাত্র ২৫ বছর বয়সে এক বিশেষ অসুখে। সে সময় তাঁর সৎকারও করা হয়। কিন্তু ১২ বছর পর তিনি আবারও ফিরে এলে শুরু হয় সম্পত্তি নিয়ে লড়াই আর সেই মামলা চলে ১৬ বছর ধরে।

এর আগে বাংলাদেশের প্রেক্ষাপটে নির্মিত ‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য প্রথম বাংলাদেশি হিসেবে ভারতের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে পেয়েছিলেন জয়া। কৌশিক গাঙ্গুলির ‘বিসর্জন’ ২০১৭ সালে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও সেরা বাংলা সিনেমার মর্যাদা পেয়েছিল।

নিজের অভিনীত সিনেমার পুরস্কার জয়ে উচ্ছ্বসিত জয়া। তিনি বলেন, এ ছবির প্রেক্ষাপট বাংলাদেশের ভাওয়াল অঞ্চল। গবেষক দলের অংশ হিসেবে ছবিটিতে ভাওয়ালের স্থানীয় বাংলা উচ্চারণের ভঙ্গিমা নিয়ে আসার কাজটিতে আমি যুক্ত ছিলাম।

পার্থ চট্টোপাধ্যায়ের গ্রন্থ অবলম্বনে নির্মিত ‘এক যে ছিল রাজা’য় জয়া আহসান ও যীশু সেনগুপ্ত ছাড়াও অভিনয় করেছেন অপর্ণা সেন, রুদ্রনীল ঘোষ, অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তী।

চলতি বছর ভারতের ৬৬ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে হিন্দি ভাষার সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ‘আন্ধাধুন’। মোট চারটি বিভাগে সেরার শিরোপা পেয়েছে দেশাত্মবোধক ছবি ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’।

সেরা অভিনেতা- আয়ুষ্মান খুরানা (অন্ধাধুন) ভিকি কৌশল (উরি: দ্যা সার্জিক্যাল স্ট্রাইক)।

সেরা অভিনেত্রী- কীর্তি সুরেশ (মেহেনতি)।

সেরা পরিচালক- আদিত্য ধর ( উরি: দ্যা সার্জিক্যাল স্ট্রাইক)।

সেরা গায়ক-অরিজিৎ সিং (পদ্মাবত)। ‘বিনতে দিল’ গানের জন্য তিনি এ পুরস্কার পান।

সেরা গায়িকা- বিন্দু মালিনী (কন্নড় ছবি নিথিছারামি)।

সর্বাধিক জনপ্রিয় বিনোদনমূলক ছবি বিভাগে সেরার পুরস্কার পেয়েছে ‘বাধাই হো’।

সামাজিক বার্তামূলক ছবির পুরস্কার পেয়েছে অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’।

ফেলুদাকে নিয়ে সাগ্নিক চট্টোপাধ্যায়ের ছবি ‘ফিফটি ইয়ার্স অব রে’জ ডিটেকটিভ’ পুরস্কার পাচ্ছে সেরা নবাগত নন ফিচার ফিল্ম বিভাগে।

শুক্রবার (৯ আগস্ট) দুপুরে ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ঘোষণা শুরু হয় দিল্লির শাস্ত্রী ভবনে।

প্রত্যেক বছর এপ্রিলে ঘোষণা হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ৩ মে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। তবে লোকসভা নির্বাচনের জন্য পিছিয়ে দেওয়া হয়েছিল এবারের আসর।