রাষ্ট্রীয় খরচে হজে যাচ্ছেন প্রায় ৪০০ জন

রাষ্ট্রীয় খরচে হজে যাচ্ছেন প্রায় ৪০০ জন

১ জুলাই থেকে গতকাল রোববার (২১ জুলাই) পর্যন্ত ২০ দিনে মোট সাত দফায় রাষ্ট্রীয় খরচে মনোনয়নপ্রাপ্ত ৩৮৯ জন হজযাত্রীর তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। এ তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে।

আগামী ২৯ ও ৩০ জুলাই ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে তারা পবিত্র হজ পালন করতে সৌদি যাবেন। ১০ সেপ্টেম্বর দেশে ফিরে আসবেন। তারা ধর্ম মন্ত্রণালয় ঘোষিত ৩ লাখ ৪৪ হাজার টাকার প্যাকেজ-২-এর সুবিধায় হজ পালন করবেন।

এ তালিকার বাইরে হজ ব্যবস্থাপনার সার্বিক তত্ত্বাবধান ও দিক-নির্দেশনার জন্য ধর্ম প্রতিমন্ত্রীর নেতৃত্বে ‘ভিআইপি’ হজ প্রতিনিধি দল-২০১৯ গঠিত হয়। এ তালিকায় প্রধান নির্বাচন কমিশনার, একাধিক প্রতিমন্ত্রী, সচিব ও সংসদ সদস্য রয়েছেন।

এ প্রতিনিধি দলের সদস্যরা আবার প্রত্যেকে ভ্রমণসঙ্গী হিসেবে স্ত্রী ও সন্তানসহ তিনজনকে সঙ্গে হজে নিয়ে যেতে পারবেন। তারা ও তাদের স্ত্রী সন্তানরা ৪ লাখ ১৮ হাজার ৫০০ টাকার প্যাকেজ-১-এর সুবিধায় হজ করবেন।

জানা গেছে, ধর্ম মন্ত্রণালয় ১ জুলাই সরকারি খরচে হজে যাওয়ার জন্য ১৭৪ জন মনোনয়নপ্রাপ্তের তালিকা প্রকাশ করে। ৯ জুলাই প্রথমবারের মতো সরকারি খরচে হজ পালনের জন্য ৫৭ সদস্যের দেশ সেরা আলেম-ওলামাদের নাম প্রকাশ করা হয়। তারা হজযাত্রীদের হজ পালনের ব্যাপারে পরামর্শ দেবেন।

১০ জুলাই আরও ১৩৪ সদস্যের একটি তালিকা প্রকাশ করা হয়। একইভাবে পরবর্তীতে ১১ জুলাই ৪ জন, ১৪ জুলাই ৪ জন ও সর্বশেষ গতকাল আরও ১৩ জনের নাম প্রকাশ করা হয়।