জেনে নিন, বাংলাদেশে পার্সোনাল হেলিকপ্টারের দাম কত ?

জেনে নিন, বাংলাদেশে পার্সোনাল হেলিকপ্টারের দাম কত ?

এভিয়েশন এরিয়াতে কপ্টার খুব ভাইটাল রোল প্লে করে। কপ্টারের এক্টাই সুবিধা সেয়াট হচ্ছে যেখানে খুশি কপ্টার ল্যান্ড করা যায়। বাংলাদেশেও প্রতিনিয়ত বেড়ে চলছে হেলিকপ্টারের সংখ্যা।কিন্তু একটি হেলিকপ্টারের দাম কতো সেটা নিয়েও আছে বেশ সুন্দেহ।

সাধারণত 120000$ বা 9523614 (প্রায় ১ কোটি) বাংলাদেশি টাকা থেকে শুরু…..হেলিকপ্টার কি ধরনের পেট্রলিয়াম দিয়ে চলে? হেলিকপ্টার ১ লিটার পেট্রলিয়ামে কত কি.মি. চলে?Aviation fuel নামক পেট্রলিয়াম, এছাড়াও Avgas ও Jet fuel.।

ঘন্টায় কপ্টারের ধরনভেদে মোটামুটি ৮০০+ লিটার পর্যন্ত জ্বালানী খরচ হয়।একেক কপ্টার ১ কিমি যেতে একেক পরিমাণ জ্বালানী খরচ করে, গড়ে ৫ লি/কিমি থেকে শুরু…. প্রত্যেকটি তথ্যই আপেক্ষিক, বিভিন্ন কপ্টারের সাপেক্ষে এগুলোর আকাশ পাতাল পার্থক্য থাকতে পারে। বাংলাদেশে ৫টির মতো হেলিকপ্টার কোম্পানি আছে।

যার মধ্যে আর এ্যান্ড আর, মাফ অ্যাভিয়েশন, পারটেক্স উল্লেখযোগ্য।সিঙ্গল মাদার’ হিসেবে ছেলে সহজকে বড় করে তুলছেন প্রিয়াঙ্কা সরকার। নিজের জীবনের মত এবার সেই একই ধারা বজায় থাকল রুপোলি পর্দাতেও।

অর্থাত এবার পরিচালক বিরসা দাসগুপ্তের সিনেমায় অন্য ৪ জন লড়াকু নারী চরিত্রের সঙ্গে উঠে উঠেছে সুজির (প্রিয়াঙ্কা) চরিত্রটিও।যেখানে ছবি এঁকে, একজন সিঙ্গল মাদার হিসবে ছেলেকে বড় করে তুলছেন সুজি। আর এবার সিঙ্গল মাদার হয়ে কী কী কথা শুনতে হয়, তাই প্রকাশ করলেন প্রিয়াঙ্কা সরকার।

যেখানে সিঙ্গল মাদার হয়ে কখনও কটাক্ষ শুনতে হয় প্রিয়াঙ্কাকে। আবার মা হয়ে কেন অন্যরকম পোশাক পরে ছবি আপলোড করেন, সেই প্রশ্নও শুনতে হয়। আবার কখনও মা-এর এমন পোশাক দেখলে ছেলে কী শিখবে বলেও তোলা হয় প্রশ্ন।

আবার কখনও ছেলেকে স্কুলে দিয়ে কোথায় যান, এমন প্রশ্ন-ও করা হয় প্রিয়াঙ্কা সরকারকে দেখে।আবার কখনও গত রাতে কে এসেছিল বাড়িতে, সিঙ্গল মাদারকে দেখে কখনও সেই প্রশ্নও উঠে আসে প্রতিবেশীদের মুখে।

আবার কখনও আবার বিয়ে করলে আপনার ছেলের উপর প্রভাব পড়বে, এমন তীব্র আক্রমণের মুখেও পড়তে হয় সিঙ্গল মাদার-দের।যদিও, সিঙ্গল মাদার-কে এমন প্রশ্ন, কটাক্ষ এখন আর গায়ে লাগে না। বরং এসবের সঙ্গে তিনি ধাতস্ত হয়ে গিয়েছেন বলেও জানান প্রিয়াঙ্কা সরকার।

শুধু তাই নয়, সিঙ্গল মাদার-দের দেখে মানুষ যাতে এই ধরনের ভিত্তিহীন কথাবার্তা বন্ধ করেন, ‘ক্রিসক্রস’-এর প্রমোশনে সেই আশাও প্রকাশ করেন প্রিয়াঙ্কা সরকার।সবকিছু মিলিয়ে মানুষ যাতে অন্যকে অপমান, অপদস্ত করার আগে হাজারবার ভাবেন, সেই আশাই প্রকাশ করেন টলিউডের এই অভিনেত্রী।

পাশাপাশি আরও বলেন, তাঁরা (সিঙ্গল মাদার-রা) ভাল আছেন। নিজেদের মত করে আছেন।প্রসঙ্গত, ১০ অগাস্ট মুক্তি পাবে বিরসা দাসগুপ্তের ‘ক্রিসক্রস’। এই সিনেমায় পাঁচ নারীর লড়াকু জীবনের কথা তুলে ধরা হয়েছে। আর এই ৫ নারী চরিত্রে অভিনয় করছেন প্রিয়াঙ্কা সরকার, সোহিনী, জয়া এহসান, নুসরত এবং মিমি চক্রবর্তী।