লিটন দাসের ‘আংটি বদল’ আজ

লিটন দাসের ‘আংটি বদল’ আজ

বিকেএসপিতে চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীর বিপক্ষে মোহামেডানের ম্যাচ। লিগ টেবিলে আকাশি হলুদের অনেক পেছনে সাদা কালোরা। মোসাদ্দেক, মাশরাফি, মিঠুন, সাব্বিরদের সামনে এখনও প্রিমিয়ার ক্রিকেট লিগের শিরোপা জেতার সুযোগ আছে, যা নেই মোহামেডানের। তারপরও সুপার লিগে আবাহনীর বিপক্ষে ম্যাচে লিটন দাস খেলবেন না, তা কি হয়?

বিকেএসপিতে সকালে টসের পর প্লেয়ার্স লিস্টে লিটনের নাম না দেখে অবাক প্রতিপক্ষ আবাহনী শিবিরের ক্রিকেটাররাও। কি ব্যাপার হঠাৎ কি হলো- এমন মর্যাদার লড়াইয়ে লিটন নেই! তবে কি ইনজুরির শিকার মোহামেডান তথা জাতীয় দলের এই ওপেনার? তাই-ই বা কি করে সম্ভব? লিটন তো ইনজুরড হননি। তার আহত হওয়ার কোনো খবরও শোনা যায়নি। তাহলে কি কারণে খেললেন না লিটন?

খোঁজ নিয়ে জানা গেল, আজ তার ‘আশীর্বাদ’, ধর্মীয় রীতিতে আংটি বদল। ইসলামী রীতিতে যেটাকে বাগদান বলা হয়, হিন্দু ধর্মের বাঙালি রীতিতে সেটাকে বলা হয় ‘আশীর্বাদ’। নিজ জন্মস্থান দিনাজপুরেই লিটনের এই ‘আশীর্বাদ’ হয়েছে আজ। জানা গেছে, স্ত্রীর বাড়িও দিনাজপুরেই।

দুপক্ষের অভিভাবকের সম্মতিতেই এই বিয়ের আয়োজন। ছেলেপক্ষ কনেপক্ষের বাড়িতে গিয়ে আংটি পরিয়ে আশীর্বাদের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। এ কারণেই আজ আবাহনীর বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারেননি লিটন।

লিটন দাসের সহযোগী ক্রিকেটারদের কাছ থেকে জানা গেছে, আগে থেকেই এ দিনটি ‘আংটি বদলের দিন’ হিসেবে ঠিক করা ছিল। তখনও প্রিমিয়ার লিগের ফিকশ্চার জানতেন না লিটন। এখন সুপার লিগের ম্যাচ পড়ে গেলেও স্বভাবতই দিন-তারিখ বদল করা সম্ভব ছিল না।

তবে আবাহনীর বিপক্ষে ম্যাচ খেলতে না পারলেও লিটন তার নতুন ইনিংস শুরুর ‘স্ট্যান্স’ নিচ্ছেন আজই (১৭ এপ্রিল বুধবার) থেকেই। আশীর্বাদ হলো, এখন শুধু বিয়ের আনুষ্ঠানিকতা বাকি।

বাংলাদেশের দলের খেলোয়াড়দের যেন বিয়ের হিড়িক পড়েছে। বিশ্বকাপ দলে থাকা সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান আর মেহেদী হাসান মিরাজ একই মাসে বিয়ের পিঁড়িতে বসেছেন। ১৯ এপ্রিল টেস্ট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুমিনুল হকেরও বিবাহত্তোর সংবর্ধনা। এর মধ্যে নতুন করে যোগ হলো লিটন দাসের নামটি।