সেই পূর্ণিমা আ’লীগের মনোনয়ন ফরম কিনলেন

সেই পূর্ণিমা আ’লীগের মনোনয়ন ফরম কিনলেন

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের এমপি পদে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনলেন ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের জয়ের পর নির্যাতনের শিকার পূর্ণিমা রানী শীল।

মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় থেকে ওই ফরম সংগ্রহ করেন তিনি।

এদিন উৎসবমুখর পরিবেশে সংরক্ষিত মহিলা আসনে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে ফরম বিতরণ ও জমা কার্যক্রম শুরু করে আওয়ামী লীগ। এই কার্যক্রমের প্রথম দিনেই ৬০৫ জন মনোনয়নপ্রত্যাশী ফরম সংগ্রহ করেন।

মনোনয়ন ফরম কেনার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তার চরম ত্যাগের মূল্যায়ন চান পূর্ণিমা।

২০০১ সালের নির্বাচনে বিএনপি-জামায়াত জোটের জয়ের পর বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায় এবং আওয়ামী লীগের সমর্থকদের ওপর নির্যাতন হয়।

সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার দেলয়া গ্রামের অনিল কুমার শীলের পরিবারের বাড়িতে হামলা হয় নির্বাচনের পর ৮ অক্টোবর। এসময় গণধর্ষণের শিকার হন অনিল শীলের ছোট মেয়ে দশম শ্রেণিতে পড়ুয়া পূর্ণিমা।

অবশেষে ২০১১ সালের মে মাসে এ মামলায় ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করেন আদালত। ধর্ষণকারীরা সবাই বিএনপি-জামায়াত জোটের সমর্থক হিসেবে চিহ্নিত হয়।

গত বছর সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম পূর্ণিমাকে তার ব্যক্তিগত অফিসার হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতি অনুযায়ী একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত মহিলা আসনের মধ্যে আওয়ামী লীগ পাবে ৪৩টি আসন। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে জয়ী হওয়া ২৫৭টি আসনের বিপরীতে এই সংখ্যক মহিলা এমপি পাবে তারা।

অবশ্য শপথগ্রহণের আগেই কিশোরগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত দলের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে আসনটি শূন্য হওয়ায় আওয়ামী লীগের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৫৬টি।

১৪ দলের জয়ী হওয়া আসনগুলোর জন্য জোটবদ্ধ হলে তাদের আরও দুইটি সংরক্ষিত মহিলা আসন পাওয়ার কথা রয়েছে। আর মহাজোটগতভাবে জয়ী হওয়া ২৮৮টি আসনের বিপরীতে ক্ষমতাসীনদের প্রাপ্য সংরক্ষিত মহিলা এমপির সংখ্যা দাঁড়ায় ৪৮টিতে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সকাল ১০টায় ধানমণ্ডি কার্যালয়ে দলীয় মনোয়নপত্রের ফরম বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। মহিলা আওয়ামী লীগের ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক নার্গিস রহমানকে ফরম দেয়ার মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করা হয়।