প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষাঃ ১ মাসে সিলেবাস শেষ করার সহজ কৌশলঃ ২০১৮

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষাঃ ১ মাসে সিলেবাস শেষ করার সহজ কৌশলঃ ২০১৮

বাংলা ব্যাকরণ এর জন্য বই থেকে সমাস নির্ণয় করা শিখে ফেলুন। তাহলে ২ মার্ক শিওর হয়ে যাবে। সন্ধি বিচ্ছেদ গুলো কয়েকবার পড়লেই মনে থাকবে।

ব্যতিক্রম কিছু সন্ধি বিচ্ছেদ মুখস্থ করে ফেলবেন। পরিক্ষায় বার বার আসা প্রশ্নগুলো পড়বেন। এক কথায় প্রকাশ, বাগধারা, সমার্থক শব্দ আমরা এস.এস.সি ও এইচ.এস.সি তে অনেক পড়েছি তাই কয়েকবার রিভিশন করলেই আয়ত্বে এসে যাবে।

✳কিছু পারিভাষিক শব্দ ও বানান শুদ্ধিকরণ দুইদিন প্র‍্যাকটিস করলেই হয়ে যাবে। আমার টাইমলাইনে এই সম্পর্কে বিস্তারিত পোস্ট দেওয়া আছে।

শুধু নিয়ম গুলো শিখে নিবেন। এই টুকু শেষ করতে পারলে ব্যাকরণের অংশ নিয়ে চিন্তা নেই।
বাংলা সাহিত্যের জন্য কবি পরিচিতি আশাকরি ১ দিনের মধ্যে শেষ করতে পারবেন। কবিদের ও সাহিত্যিকদের বিখ্যাত বই, উপন্যাস, কাব্য, নাটক, জন্ম, মৃত্যু, ও এগুলো প্রকাশের তারিখ গুলো পড়বেন। অল্প সময়ের প্রস্তুতির জন্য একটা নোট খাতায় এগুলো লিখে রাখবেন যাতে

আবার রিভিশন করতে পারেন। আপনার বাংলা অংশ নিয়ে আর চিন্তা করার দরকার নাই।
✴ইংলিশ নিয়ে যাদের ভয় বেশি তাদেরকে সহজ করে দিচ্ছি।

Right form of Verb এর নিয়মগুলো পড়ুন আর কিছু প্র‍্যাকটিস করুন। Preposition এর কিছু নিয়ম আয়ত্ব করুন।(আমার টাইমলাইনে পাবেন) এই দুইটা ১ দিনেই শেষ করতে পারবেন + ৪ মার্ক কনফার্ম। Voice এর ব্যাতিক্রম নিয়ম গুলো সহ পুরো অংশটা ভালোভাবে পড়ে নিবেন।

১/২ মার্ক থাকবেই। Tense এর গঠন গুলো মুখস্থ করুন আর গঠন অনুযায়ী বাক্য সাজাতে চেষ্টা করুন। Adjective + Adverb এর অনুচ্ছেদটা ১ দিনে শেষ করতে পারবেন আর এই গুলোর সংজ্ঞা ভালো ভাবে জানা থাকতে হবে। Vocabulary জানতে হবে অনেক তাই

আমার ১০০০+ Vocabulary পোস্টটি দেখতে পারেন। অনুবাদের জন্য বাংলা ২য় পত্র বই এর অনুবাদ গুলো রিডিং দিবেন। অনেকেই synonym ও antonym নিয়ে ভয় পায়। বাছাই করা ২০০ synonym ও antonym আমার টাইমলাইনে শেয়ার করে দিবো আশাকরি কমন পাবেন। ইংলিশ গ্রামারের এই টুকু ভালো ভাবে শেষ করতে পারলে আশাকরি ভালো করতে পারবেন।

✳গণিতের কথা শুনলে অনেকের ভয়ে গলা শুকিয়ে যাওয়ার অবস্থা হয়। গণিতকে সহজ ভাবে ভাবুন। হিসেবকে বুঝায় চেষ্টা করুন।

পরিক্ষায় যে নিয়মের গণিত আসে তা কাল আলোচনা করা হয়েছে। কিভাবে শেষ করবেন তা বলছি।
লাভ ক্ষতি ও সুদ কষা থেকে ২ টা অংক থাকে। ক্লাস ৮ এর এই দুই অধ্যায়ের উদাহরণ সহ অংক গুলো করে ফেলুন। সহজে বুঝার জন্য

আমার টেকনিক গুলো টাইমলাইনে শেয়ার করে রেখেছি সেগুলো দেখবেন। ঐকিক নিয়মের অংক গুলোর নিয়ম প্রায় এক তাই কয়েকটা নিয়ম

শিখলে বাকি এমনিতেই পারবেন। আপনাকে বুঝতে হবে কি বের করতে হবে। লাভ না ক্ষতি, মুনাফা না আসল/মূলধন। পিতা পুত্রের ও মাতা

কন্যার অংক থাকেই আর এই গুলোর নিয়ম প্রায় একই। দুই জনের মোট বয়স, কত বছর পর/আগে কার বয়স কত হবে/ছিল, বর্তমানে কার বয়স কত এই গুলোই আসে। এই নিয়ম গুলো করুন কমন আসবেই।

গড় থেকে অংক থাকে। গড়ের নিয়মটা শিখে নিবেন। এই অধ্যায়টা অনেক সহজ। অনুপাত আর ভগ্নাংশ এই দুই অধ্যায়ের জন্য একটু

পরিশ্রম করতে হবে। কোন ভগ্নাংশ বড়/ছোট এই নিয়মের অংক গুলো আসে, বাঁশের খুটির কত অংশ কি রঙ এই গুলোও থেকেই প্রশ্ন

আসে।পরিমাপ থেকে মূলত বর্গাকার / আয়তাকার মাঠের ভিতরে রাস্তা, ক্ষেত্রফল, ভূমির, দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা এসব সংক্রান্ত অংক আসে। এই নিয়মের গুলো করলেই কমন পাবেন।

বীজ গণিতে রাশিটির মান নির্ণয় এর অংক বেশি আসে। প্রথমে বীজ গণিতের সূত্র গুলোর প্রয়োগ ও ব্যবহার শিখবেন সাথে নিয়ন অনুযায়ী

অংক করবেন। বীজ গণিতের প্রায় অংকই অনুসিদ্ধান্ত প্রয়োগে করতে হয় তাই সেই ব্যাপারে যত্নশীল হতে হবে। উৎপাদকে বিশ্লেষণে মিডিল ট্রাম পদ্ধতিতে যেসব সমাধান হয় সেগুলো বেশি আসে। আশাকরি ১ মাসে এই গুলো কভার হবে।

বৃত্ত, চতুর্ভুজ, রম্বস, সামান্তরিক, কর্ণ + জ্যামিতিক সংশ্লিষ্ট প্রশ্নগুলো পড়তে হবে।

✳সাধারণ জ্ঞান অনেকেই কম পড়েন। প্রণালি, সভ্যতা, নদী, দেশ, রাজধানী, মুদ্রা শহর, নতুন প্রেসিডেন্ট / প্রধানমন্ত্রী নাম এগুলো থেকে ২/৩ প্রশ্ন কমন পড়তে পারে। সাধারণ জ্ঞান অল্প পড়লেই মনে থাকে তাই নির্দেশিকা অনুযায়ী পড়বেন।

✴এই ভাবে পড়লে আশাকরি আপনি সিলেবাস শেষ করতে পারবেন।
যদি এই শর্টকাট নিয়মেও কারো ভয় থাকে তহলে গাইড ফলো করুন।