একমাত্র রাষ্ট্রপতিই খালেদা জিয়াকে ক্ষমা করতে পারেন: কাদের

একমাত্র রাষ্ট্রপতিই খালেদা জিয়াকে ক্ষমা করতে পারেন: কাদের

“কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দণ্ড একমাত্র রাষ্ট্রপতি ছাড়া অন্য কেউ ক্ষমা করতে পারবেন না। তিনি আবেদন করলে রাষ্ট্রপতির কাছে করতে হবে।”

রোববার দুপুরে ফেনী পৌর চত্বরে সদর উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কথা বলেন।

খালেদা জিয়াকে জেলে রেখে ও প্রধানমন্ত্রী বাইরে থেকে নির্বাচন করা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটি আদালতের বিষয়। এতিমের টাকা আত্মসাৎ মামলাটি গত ১০ বছর আদালতে ছিল। বেগম জিয়া এ মামলা নিয়ে কানামাছি খেলা করেছিল। ১৫৪ বার আদালতে হাজিরা থেকে বিরত থেকেছেন। মামলার কার্যক্রম বিলম্বিত না করলে বেগম জিয়াকে হয়তোবা এ পরিস্থিতির মধ্যে পড়তে হতো না।

তিনি বলেন, বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী দুই বছরের অধিক দণ্ডপ্রাপ্ত ব্যক্তি নির্বাচন করতে পারবেন না। এ ছাড়া নির্বাচন কমিশনের আপিলের রায়েও খালেদা জিয়ার মনোনয়ন বাতিল হয়েছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাচন করার বিষয়টি আদালতের ব্যাপার। তার এ দণ্ড একমাত্র রাষ্ট্রপতি ছাড়া অন্য কেউ ক্ষমা করতে পারবেন না। তিনি আবেদন করলে রাষ্ট্রপতির কাছে করতে হবে।

কাদের বলেন, ‘৭৫ পরবর্তী যে কোনো নির্বাচনের চেয়ে এবারের নির্বাচনী পরিবেশ অনেক ভাল। নির্বাচন নিয়ে অনেকের মধ্যে শঙ্কা ও উৎকন্ঠা ছিল, তা অনেকটাই কেটে গেছে। সারাদেশে নির্বাচনকে ঘিরে জণগনের মাঝে উৎসবের আমেজ বইছে। মানুষ ভোট দেয়ার জন্য উন্মুখ হয়ে আছে।