যে কারণে ঐক্যফ্রন্টে ভিড়ছে আ’লীগ নেতারা

যে কারণে ঐক্যফ্রন্টে ভিড়ছে আ’লীগ নেতারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বাংলাদেশ আওয়ামী লীগের বেশ কিছু নেতা আনুষ্ঠানিকভাবে বিএনপি ও গণফোরামে যোগ দিয়েছে। মূলত ঐক্যফ্রন্টের সঙ্গে নিজেদের একাত্বতা ঘোষণা করে আগামী নির্বাচনে অংশ নেয়ার জন্য তারা

এ পর্যন্ত আওয়ামী লীগের সাবেক সাংসদ গোলাম মাওলা রনি সরাসরি বিএনপিতে এবং তিনজন জনপ্রিয় রাজনৈতিক নেতা ও প্রায় দশজন সাবেক সেনা কর্মকর্তা জাতীয় ঐক্যফ্রন্টের দল গণফোরামে যোগ দিয়েছেন। তবে আওয়ামী লীগ থেকে যারা বিএনপি বা গণফোরামে যোগ দিচ্ছেন তারা প্রায় সবাই দলে কোনঠাসা ছিলেন।

ওইসব নেতারা কেন ঐক্যফ্রন্টে ভিড়ছে তা নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি বাংলা।

গণফোরাম নেতাদের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়েছে, গণফোরামের দীর্ঘ ২৫ বছরের রাজনীতিতে এবার নির্বাচনকে সামনে রেখে তাদের দলে অনেকে ভিড় করছেন।

তবে রাজনীতি বিশ্লেষকরা বিষয়টি দেখছেন অন্যভাবে। রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক দিলারা চৌধুরী বলেন, এখন দলবদলের পিছনে নির্বাচনে আসন পাওয়া ছাড়া আদর্শ বা অন্য কোন বিষয় নেই। ড. কামাল হোসেনের কারণে এখন গণফোরামের নামটা প্রমিনেন্টলী এসে গেছে।

তিনি বলেন, এতদিন যারা আওয়ামী লীগের ছাতা নিয়ে ঘুরেছে, তাদের জন্য হঠাৎ করে বিএনপিতে যাওয়া তো কঠিন ব্যাপার। সে কারণে তারা গণফোরামে ভিড় করছে। গণফোরামের নেতারা তো এক সময় আওয়ামী লীগে ছিলই।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, গণফোরাম দল ছোট হলেও দেশের রাজনৈতিক অঙ্গনে এবং পশ্চিমা দেশগুলোর কাছে ড. কামাল হোসেনের গ্রহণযোগ্যতা থাকায় বিএনপি তাঁর নেতৃত্বে জোট করেছে। সেখানে আওয়ামী লীগের সাবেক অনেক নেতা ড. হোসেনের গণফোরামে যোগ দিয়ে নির্বাচনে বিএনপির ভোট ব্যাংক ব্যবহারের সুযোগ নিচ্ছেন।

গণফোরামের কার্যনির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেন, অনেকে আছেন, যারা সকালে একটা অফিসে যায়, মনোনয়ন না পেলে বিকেলে আরেকটা অফিসে যায়। এ রকম আমরা আগের নির্বাচনগুলোতেও দেখেছি। সুস্থ ধারার রাজনীতি চালু করার যে প্রচেষ্টা আমরা করছি, সেটা তো একটা নির্বাচন দিয়ে করা সম্ভব নয়।