করোনাভাইরাস: কলম্বিয়ার কারাগারে দাঙ্গা, নিহত ২৩

করোনাভাইরাস: কলম্বিয়ার কারাগারে দাঙ্গা, নিহত ২৩

কলম্বিয়ার রাজধানী বোগোটার একটি কারাগারে দাঙ্গায় ২৩ বন্দি নিহত ও ৮৩ জন আহত হয়েছেন। রোববার দেশটির বিচারবিষয়ক মন্ত্রী মারগারিটা কাবেল্লো ব্লাংকো এমন খবর দিয়েছেন।

এএফপির খবরে জানা গেছে, প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার মধ্যে কারাগারের অস্বাস্থ্যকর পরিবেশ নিয়ে প্রতিবাদ জানান বন্দিরা। আহতদের মধ্যে ৩২ বন্দিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দাঙ্গায় সাত কারাপ্রহরীও আহত হয়েছেন। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। মঙ্গলবার রাত থেকে কোভিড-১৯ ভাইরাস রোধে দেশজুড়ে অচলাবস্থায় ঢুকতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার দেশটি।

এখন পর্যন্ত কলম্বিয়ায় ২৩১ জন প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন দুজন।

কাবেল্লো ব্লাংকো বলেন, আজকের দিনটি খুবই দুঃখজনক ও বেদনাদায়ক। গত রাতে লা মোডেলো কারাগার থেকে ব্যাপক সংখ্যক অপরাধী পালিয়ে যাওয়ার চেষ্টা করেছে। দেশজুড়ে বিভিন্ন আটক কেন্দ্রে দাঙ্গা অনুষ্ঠিত হয়েছে।

রাতে সব কারাগারের বন্দিরা কারাগারগুলোতে ধারণক্ষমতার অতিরিক্ত বন্দি ও নাজুক স্বাস্থ্যসেবার বিরুদ্ধে বিক্ষোভ দেখায়।

করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ে শঙ্কার মধ্যে কারাগারগুলোতে অস্বাস্থ্যকর পরিস্থিতি বিরাজ করার অভিযোগ অস্বীকার করে তিনি। বললেন, এ ধরনের পরিকল্পনা ও এসব দাঙ্গা হওয়ার মতো কোনো স্বাস্থ্যবিধি সমস্যা সেখানে ছিল না। কোনো বন্দি বা হেফাজতে থাকা কারও অথবা প্রশাসনিক কোনো কর্মী কারোরই করোনাভাইরাসের সংক্রমণ হয়নি।

তিনি জানান, বন্দিরা উন্মত্ত হয়ে উঠেছিল এবং তাদের কয়েকজনের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ ও সম্পত্তি ক্ষতিসাধন করার অভিযোগ আনা হতে পারে।

বিবিসি জানিয়েছে, লা মোদেলো কারাগারের গেটের বাইরে বন্দিদের বহু স্বজন জড়ো হয়ে তাদের প্রিয়জনদের খবর জানার জন্য অপেক্ষা করছে। তারা জানিয়েছে, নিরাপত্তা বাহিনী আসার পর তারা গুলির শব্দ শুনেছেন।

 

নিউজ সোর্স: যুগান্তর