অনির্দিষ্টকালের জন্য পাসপোর্টের বায়োমেট্রিক প্রক্রিয়া স্থগিত

করোনা সতর্কতায় পাসপোর্টের বায়োমেট্রিক প্রক্রিয়া বা হাতের ছাপ নেয়া অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতর। শুধুমাত্র রি-ইৎসু কার্যক্রম অব্যাহত থাকবে। সোমবার (২৩ মার্চ) সকালে এই তথ্য জানানো হয়। ইমিগ্রেশন অধিদফতর থেকে জানানো হয়, ফিঙ্গারপ্রিন্টে স্বাস্থ্যঝুঁকি রয়েছে। একারনে জনস্বার্থে বায়োমেট্রিক গ্রহণ বন্ধ রাখা হয়েছে। তবে হজযাত্রীদের এবং বিশেষ জরুরি প্রয়োজনে পাসপোর্ট কার্যক্রম চালু থাকবে।

বাংলাদেশে দুই ধরণের পাসপোর্ট ইস্যু করছে। একটি ই-পাসপোর্ট এবং অপরটি মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি)। এই দুই ধরনে পাসপোর্টেই বায়োমেট্রিক বা ফিঙ্গারপ্রিন্ট বাধ্যতামূলক। এছাড়া ছবিও তুলতে হয়। একই মেশিনে একাধিক ব্যক্তির ফিঙ্গারপ্রিন্ট নেওয়ার কারণে স্বাস্থ্য ঝুঁকি রয়েছে।

উল্লেখ্য, বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৮৩৮ জন। এর মধ্যে ৯৭ হাজার ৬৩৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ১ হাজার ৬০৩ জন মারা গেছেন। এতে প্রাণঘাতী এ ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬১৬ জনে। সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। চীনে মারা গেছেন ৩ হাজার ২৬১ জন। চীনের বাইরে মারা গেছেন ১১ হাজার ৩৫৫ জন। তবে মৃতের হিসাবে চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ৪ হাজার ৪৭৬, আর আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ১৩৮ জন।

নিউজ সোর্স: bd24live

Comments are closed.