News Headline :
করোনা সচেতনতা তৈরিতে মাস্ক ও লিফলেট বিতরণ করলো নাগেরপাড়া ইউনিয়নের ছাত্রলীগ নেতাকর্মীরা করোনা নিয়ে প্রধানমন্ত্রীর ১০ নির্দেশনা জারি করোনায় মৃত ব্যক্তির জানাজা-দাফন নিয়ে ইফা’র নির্দেশনা ‘চিকিৎসকদের সুরক্ষা না দিলে কারও শেষ রক্ষা হবে না’ করোনাভাইরাস: মঙ্গলবার থেকে বাংলাদেশে সেনা মোতায়েন, চৌঠা এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি, অফিস বন্ধ ২৬ মার্চ থেকে ১০ দিনের সাধারণ ছুটি জাতির উদ্দেশ্যে ভাষন দিবেন প্রধানমন্ত্রী করোনা ভাইরাস: দেশে সাধারণ ছুটি ঘোষণা করোনা পরিস্থিতি শিথিল না হওয়া পর্যন্ত কিস্তি আদায় বন্ধ অনির্দিষ্টকালের জন্য পাসপোর্টের বায়োমেট্রিক প্রক্রিয়া স্থগিত
সংশোধিত নাগরিকত্ব আইনের কড়া সমালোচনা করলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়

সংশোধিত নাগরিকত্ব আইনের কড়া সমালোচনা করলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়

আন্তর্জাতিক ডেস্ক : গত শুক্রবার পশ্চিমবঙ্গের হলদিয়া শহরের এক সাহিত্য উৎসবে যোগ দেন শীর্ষেন্দু। হলদিয়ায় সেই অনুষ্ঠান শেষে কড়া ভাষায় জাতীয় নাগরিক পঞ্জি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের সমালোচনা করলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। সরাসরি বললেন, ‘‘এনআরসি চাই না।’’ খবর -আনন্দবাজার পত্রিকা’র।

শুক্রবার হলদিয়া টাউনশিপে ছিল বিশ্ব-বাংলা সংস্কৃতি ও সাহিত্য উৎসবের উদ্বোধন। ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শীর্ষেন্দুবাবু। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘‘নাগরিকত্ব আইনের নামে যে সব কাগজপত্র চাওয়া হচ্ছে, তা মানুষকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে। সব মিলিয়ে জটিল পরিস্থিতি। মাথা গোঁজার ঠাঁই এবং অস্তিত্বের লড়াই করছেন মানুষ। বেঁচে থাকার অধিকারটুকুই কেড়ে নেওয়া হচ্ছে।’’

ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলিতে অনুপ্রবেশের সমস্যা রয়েছে স্বীকার করেও প্রবীণ এই সাহিত্যিকের মত, কেন্দ্রীয় সরকার এই আইন জোর করে চাপিয়ে দিচ্ছে।

১৭ থেকে ১৯ জানুয়ারি তিন দিন এই উৎসব চলবে। শুক্রবার উৎসবের সূচনা করেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ। দেশ-বিদেশের শতাধিক কবি উৎসবে যোগ দিয়েছেন।