ক্ষেপণাস্ত্র হামলায় বিমান বিধ্বস্ত হয়নি: ইরান

ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি ইরানের ক্ষেপণাস্ত্র হামলার কারণে বিধ্বস্ত হয়নি বলে দাবি করা হয়েছে। ইরানের সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী মোহাম্মাদ ইসলামি এ দাবি করেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম রেডিও তেহরান।

তিনি বলেন, ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়ার কারণে ওই বিমানটি বিধ্বস্ত হয়। সন্ত্রাসী হামলা, বিস্ফোরণ কিংবা গুলি করে বিমানটি ভূপাতিত করার গুজব ছড়ানো হচ্ছে। কিন্তু সেসব ঠিক নয়। বিমানটি কারিগরি ত্রুটির কারণেই বিধ্বস্ত হয়েছে।

তিনি আরও বলেন, এসব গুজব যদি সত্যি হতো তাহলে বিমানটি আকাশেই বিস্ফোরিত হতো। কিন্তু প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিমানটিতে কারিগরি ত্রুটির কারণে আকাশে থাকতে আগুন ধরে যায় এবং পরে এটির উচ্চতা কমতে থাকে এবং এক সময় মাটিতে আছড়ে পড়ে।

মার্কিন বোয়িং কোম্পানির ইরানি বিশেষজ্ঞ ও টেকনিশিয়ানরা বিধ্বস্ত বিমানটির ব্ল্যাক বক্স পরীক্ষা-নিরীক্ষা করবেন বলেও জানান তিনি।

এর আগে বুধবার ইরাকের আল-আনবার প্রদেশে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটি আইন আল-আসাদে ২২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। প্রায় একই সময়ে যান্ত্রিক ত্রুটির কারণে কিয়েভগামী ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে তেহরানের অদূরে পারান্দ এলাকায় বিধ্বস্ত হয়। এই দুর্ঘটনায় বিমানটির ১৭৯ আরোহীর সবাই নিহত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares